‘মেসির হাতেই উঠুক বিশ্বকাপ’- প্রত্যাশা ফুটবল বিশ্বের সকলের

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৮, ২০২২ সময়ঃ ৩:০২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপ শেষ হবে আজ। আর আজই শেষ বিশ্বকাপ খেলবেন মেসি। এটাই মেসির শেষ বিশ্বকাপ। তাই বিশ্ব ফুটবলে সকলেই চায় ট্রফিটা মেসির হাতেই উঠুক। তেমনটাই চায় ফ্রান্সের কোচও। প্রত্যাশাটা বিশ্ব ফুটবলের সকলের।

কারণ আজও বিশ্বকাপটা ছুঁয়ে দেখা হয়নি মেসির। ফুটবলপ্রেমীদেরও আক্ষেপে পোড়ায় এ বিষয়টি। ২০১৪ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে কপাল পোড়ার আট বছর পর ফের ফাইনালে আর্জেন্টিনা। বিশ্বকাপে নিজের শেষটা শিরোপা জিতে রাঙাবেন মেসি -এমনটাই চাওয়াটা শুধু আর্জেন্টিনা সমর্থকদেরই নয়, আজ ফাইনালের প্রতিপক্ষ ফ্রান্সের অনেকেও চায় মেসির হাতে উঠুক বিশ্বকাপের শিরোপা।

ফুটবলের ইতিহাসেরই অন্যতম সেরা লিওনেল মেসি। অনেকের মতেই তিনি অন্যতম নন বরং শ্রেষ্ঠতম। সেই লিওনেল মেসির এখনো জেতা হয়নি বিশ্বকাপের শিরোপাটা। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে উঠিয়েছিলেন দলকে, কিন্তু শেষ হার্ডলসটা আর পার করতে পারেননি। ফাইনালে হেরে যাওয়া মেসি সোনালী ট্রফিটার পাশ দিয়ে মলিন মুখে হেঁটে যাচ্ছেন – এই ছবিটা ফুটবল্প্রেমীদের এখনো পোড়ায়। সেই মেসি ক্যারিয়ারের একমাত্র অপূর্ণতা দূর করার শেষ সুযোগটা পাচ্ছেন আজ কাতার বিশ্বকাপে।

আজ সেই রোববার ১৮ ডিসেম্বর, লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে ফাইনাল খেলবে লিওনেল মেসির আর্জেন্টিনা। আর্জেন্টাইন মহাতারকার সামনে সুযোগ ৩৬ বছর পর আলবিসেলেস্তেদের বিশ্বকাপের শিরোপা জেতানোর। সেই সঙ্গে ক্যারিয়ারের একমাত্র অপূর্ণতা ঘুচিয়ে শেষবারের মতো বিশ্বমঞ্চে নিজের উপস্থিতি চিরস্মরণীয় করে রাখা। শুধু আর্জেন্টাইনরাই নন, সারাবিশ্বের অসংখ্য মেসিভক্ত এবার মেসির হাতে বিশ্বকাপের শিরোপা দেখতে চান।

বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা মেসির হাতে বিশ্বকাপ দেখতে চান সতীর্থ খেলোয়াড়, সাবেক ফুটবলার, এমনকি প্রতিপক্ষ দলের অনেক খেলোয়াড়ও। মেসির হাতে বিশ্বকাপ দেখতে চেয়েছেন তার সতীর্থ উরুগুয়ের লুইস সুয়ারেজ, চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিওরাও। এমনকি সেমিফাইনালে হারার পর ক্রোয়েশিয়ার কিংবদন্তি লুকা মদ্রিচও ফাইনালের জন্য শুভকামনা জানিয়েছেন মেসিকে। তিনিও চান মেসিই জিতুক এবারের শিরোপা।

শুধু তাই নয়, আজ ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্সের অনেকই নাকি চায় বিশ্বকাপটা মেসিই জিতুক। এই তালিকায় দেশটির সাবেক ফুটবলার থেকে সমর্থকরাও আছেন। এমনটাই জানিয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। যদিও মেসিকে শিরোপা বঞ্চিত করতে তার দল সর্বোচ্চ চেষ্টাই করবে। তিনি বলেন, ‘মেসিকে আটকাতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তা-ই করব।’

ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী স্ট্রাইকার ডেভিড ত্রেজেগে শুক্রবার (১৬ ডিসেম্বর) টিওয়াইসি নিউজকে বলেন, ‘আমিও খুব করে চাই মেসি চ্যাম্পিয়ন হয়ে ক্যারিয়ারের শেষটা রাঙিয়ে রাখুক। এমনকি সেটা আমার দেশের বিপক্ষে হলেও।’

ফ্রান্স শিবিরে হানা দিয়েছে ক্যামেল ফ্লু। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ভুগছেন অসুস্থতায়। এমন সময়ে আত্মবিশ্বাসে টগবগে আর্জেন্টিনার সামনে কিছুটা বেকায়দায় ব্লুরা। তবে শিরোপা জিততে উন্মুখ কোচ দিদিয়ের দেশম। টানা দ্বিতীয় শিরোপার হাতছানি ফ্রান্সের সামনে। ৬০ বছর আগে শেষবারের মতো টানা দ্বিতীয় শিরোপা  জিতেছিল ব্রাজিল। খেলোয়াড় ও কোচের ভূমিকায় বিশ্বকাপ জেতা দেশম অবশ্য উড়িয়ে দিচ্ছেন সব চাপ।

তিনি বলেন, ‘আমি চিন্তিত নই, চাপেই নেই। এমন ম্যাচের জন্য প্রস্তুতিপর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শান্ত থাকা। একটা বিশ্বকাপ ফাইনালে, ম্যাচটাই তো মূল, তবে কিছু কিছু বিষয়ও, বিশেষভাবে উঠে আসছে। আমি জানি, আর্জেন্টিনার মানুষ এবং হয়তো কিছু ফরাসিও মেসির বিশ্বকাপ জয় দেখতে চান।’

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G